গ্লেনমার্কের উচ্চ-রক্তচাপ সচেতনতা মাস

মে মাসকে ‘হাইপারটেনশন অ্যাওয়ারনেস মান্থ’ (উচ্চ-রক্তচাপ সচেতনতা মাস) হিসেবে চিহ্নিত করেছে গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এই উদ্যোগের উদ্দেশ্য হল হাইপারটেনশন (হাই ব্লাডপ্রেসার) বিষয়ে জন সচেতনতা গড়ে তোলা। উল্লেখ্য, হাইপারটেনশন হল কার্ডিওভাস্কুলার ডিজিজের অন্যতম প্রধান ‘রিস্ক ফ্যাক্টর’, বিশেষকরে ইস্কেমিক হার্ট ডিজিজ ও স্ট্রোকের ক্ষেত্রে।  

উচ্চ-রক্তচাপ সচেতনতা মাস উদযাপনের অঙ্গ হিসেবে দেশের ৫০টি শহরের ৮০০০-এরও বেশি হসপিটাল ও ক্লিনিকের ১৮,০০০-এরও বেশি হেলথকেয়ার প্রফেশনালদের (এইচসিপি) সহযোগিতা নিয়ে গ্লেনমার্ক ১১০টিরও বেশি জনসচেতনতা র‍্যালি ও ৮০০০ স্ক্রিনিং ক্যাম্প সংগঠিত করেছে। সংগঠিত র‍্যালিতে একজন এইচসিপি’র দ্বারা হাইপারটেনশনের পূর্বাভাস, লক্ষ্ণণ ও প্রতিরোধ পদ্ধতি নিয়ে বিশদে আলোচনার ব্যবস্থা করা হয়েছিল। সেইসঙ্গে সাধারন মানুষের জন্য স্ক্রিনিং ক্যাম্পের আয়োজনও করা হয়েছিল।

গ্লেনমার্ক তাদের এই উদ্যোগের মাধ্যমে ২ লক্ষেরও বেশি মানুষের মধ্যে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে পেরেছে। অন্যতম যুগান্তকারী অ্যান্টি-হাইপারটেনশন ড্রাগ ‘টেলমা’র উদ্ভাবক গ্লেনমার্ক সচেতনতা বৃদ্ধি ও রোগ নির্ণয়ের ক্ষেত্রে এক পথপ্রদর্শক। এই কোম্পানি ইতিমধ্যে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে ১.২ মিলিয়ন ভারতবাসীর কাছে পৌঁছতে সক্ষম হয়েছে।

Leave a Reply